প্রোটিন বনাম মাস গেনার

প্রোটিন বনাম মাস গেনার

protein-vs-mass-gainer-copy

  1. ঘোল প্রোটিন এবং মাস গেনার এর মধ্যে পার্থক্য কি?

মাস গেনারও একটা প্রোটিন. সাধারণত মাস গেনার 22 থেকে 35% প্রোটিন সরবরাহ করে যেখানে প্রোটিন পাউডার 60% এর বেশি প্রোটিন সরবরাহ করে. মাস গেনারে নিয়মিত ঘোল প্রোটিন এর চেয়ে বেশি ক্যালোরি রয়েছে. মাস গেনারে শর্করা এবং চর্বি বৃহত্তর পরিমাণে রয়েছে যা আপনার ক্যালোরি ভোজনে বৃদ্ধি করে. উভয় পেশী পুনরুদ্ধার ও পেশী বৃদ্ধির জন্য ব্যবহার করা হয়. ভাল মাস গেনার চিনি-ছাড়া জটিল কার্বো দীর্ঘায়িত শক্তি সরবরাহ করে.

  1. যদি কেউ একজন পেশী নির্মাণ করতে চায় তাহলে কি করতে হবে?

একজন যদি হার্ড গেনার হয় অথবা যারা ওজন সহজে লাভ করতে পারে না এবং ভাল পেশী গড়ে তুলতে চায়, তাহলে মাস গেনার তাদের জন্য উপযুক্ত হবে. একজন যদি শরীরে নিয়ন্ত্রিত শতাংশ এর চর্বি ধীরে ধীরে লাভ করতে চায়, তাহলে একটি ঘোল প্রোটিন সম্ভবত যথেষ্ট হবে. আপনি এছাড়াও উভয় মাস গেনার এবং ঘোল প্রোটিন ব্যবহার করে অত্যধিক চর্বি লাভ এড়াতে পারবেন.

  1. যদি একজন চর্বি কম করতে চায়? তাহলে কি তার প্রোটিনের প্রয়োজন হবে?

যদি একজন ইতিমধ্যে যথেষ্ট পেশী গড়ে নিয়েছে এবং চর্বি কাটাতে চায় তাহলে ঘোল প্রোটিন উপযুক্ত হবে কারণ তার শরীরে এখনো পেশী নির্মিত উপরে হ্যাংগ অন করছে. এই সব কার্ডিও ওয়ান কে চর্বি হারানে থেকে পেশী তন্তুক্ষয় কে বাধা দেয়. এটি গুরুত্বপূর্ণ, যখন একজন অবাঞ্ছিত মেদ হারিয়ে দেয়, তখনও পেশী সংজ্ঞা থেকে যায়.

  1. ঘোল প্রোটিন কি কেবলমাত্র কাটার জন্য?

ঘোল প্রোটিন চর্বি বড়ানো এবং চর্বি কাটানো উভয়ের জন্য উপযুক্ত. এটা ঠিক যে কিছু মানুষ চর্বি বড়ানোর উদ্দেশ্যে মাস গেনার ব্যবহার পছন্দ করে এবং কিছু মানুষ (যারা সহজে ওজন লাভ করে এবং সহজে ওজন লাভ করতে পারেনা) অবাঞ্ছিত ক্যালোরির ভয়ে শুধুমাত্র ঘোল প্রোটিন ব্যবহার করে.

  1. যদি একজন কোন ব্যায়াম না করে এবং শুধু প্রোটিন / মাস গেনার নিতে থাকে? তাহলে সে কি বড় হবে?

প্রোটিনের উদ্দেশ্য হল পেশী পুনরুদ্ধার করা এবং পেশী মেরামত করা যাতে পেশী টিস্যু বৃদ্ধি করে এবং শক্তিশালি হয়. যদি একজন ব্যায়াম না করে, তাহলে সেখানে পুনরুদ্ধারের জন্য কোন প্রয়োজন নেই. যেহেতু তার শরীর প্রোটিন সংরক্ষণ করবে না তাতে, শুধু টাকা নষ্ট হবে. যদি একজন ব্যায়াম না করে মাস গেনার নিতে থাকে, তাহলে তার দৈনন্দিন ক্যালোরি ইনপুট তার আউটপুটের চেয়ে বেশী হয়ে যাবে এবং সে পেশী পরিবর্তে চর্বি লাভ করতে পারে এবং এই ভাবে সে কেবল টাকা নষ্ট করবে.

  1. আমি কি অত্যধিক প্রোটিন গ্রহণ করতে পারি?

যদি একজনের লিভার বা কিডনি সমস্যা, বা পারিবারিক ইতিহাস থাকে, তাহলে প্রথমে একটি চিকিৎসক কে দেখান. সাধারণত শরীর ততটা প্রোটিন গ্রাস করে যতটা তার দরকার এবং প্রোটিন ভেঙ্গে গিয়ে অবশিষ্ট প্রোটিন নাইট্রোজেন হয়ে প্রস্রাবে দিয়ে বেরিয়ে যায়. এই কারণে লিভার ও কিডনির সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ. যদি একজন পরিপূরক এবং খাদ্য থেকে একটি উচ্চ প্রোটিন খাদ্য গ্রহণ করতে চান, তাহলে তাকে নিশ্চিত করতে হবে যে সে যেন প্রচুর পরিমাণে জল পান করে.

RELATED ARTICLES

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

Please note, comments must be approved before they are published