steroids kill muscle20 এবং 30 এর মধ্যে যুবক যারা স্টেরয়েড অপব্যবহার করে তাদের গুরুতর হৃদরোগ থেকে মৃতু্য হয়, এটি নিউ সাউথ ওয়েল্স গবেষণায় প্রকাশ করা হয়েছে.

কিন্তু গবেষকরা বলছেন যে স্টেরয়েড ব্যবহারকারীদের ক্রমবর্ধমান সংখ্যা হৃদরোগের, প্রজনন ব্যর্থতা, যকৃতের ক্ষতি এবং উচ্চ মাত্রায় আগ্রাসন সহ করণ-বৃদ্ধিকারী মাদক, লিঙ্ক মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি হতে পারে.

অধ্যয়ন লিডার শেন ডার্ক জাতীয় ঔষধ এবং অ্যালকোহল রিসার্চ সেন্টারের অধ্যাপক UNSW, অস্ট্রেলিয়া বলেছেন “নির্মম পরিহাস যে স্টেরয়েড ব্যবহারকারীরা প্রায়ই স্বাস্থ্য ওরিয়েন্টেড হয়, কিন্তু এই ড্রাগ তাদের দেহের ক্ষতি করতে পারে”.

গত 17 বছরে গবেষণায় পরীক্ষা করা হয়েছে যে 22 থেকে 48 বছর বয়সী NSW পুরুষদের মধ্যে 24 জনের মৃত্যু স্টেরয়েড এর জন্য হয়েছে.

প্রায় সব পুরুষরা - যারা ব্যক্তিগত প্রশিক্ষক, শরীরের বিল্ডার এবং নিরাপত্তা রক্ষীদের হিসাবে নিযুক্ত - অতি উন্নত পেশী এবং সঙ্কুচিত, বিক্ষত অণ্ডকোষ সহ দীর্ঘস্থায়ী স্টেরয়েড নির্যাতনের সুস্পষ্ট লক্ষণ, দেখাদেয়.

অধ্যাপক ড্রেক বলেন যে ““এই লোকেরা তাদের হৃদয়ের প্রধান ক্ষতি করছেন এবং যথেষ্ট মৃত্যুর ঝুঁকি বৃদ্ধি করছেন”“.

““ 30 বছরের কিছু তরুণ গ্রুপের কার্ডিয়াক স্বাস্থ্য ঠিক তেমন দেখা গেল যেমন তাদের দ্বিগুন বয়সের ব্যক্তিদের হয়. ““

তিনি বলেন, অর্ধেকেরও বেশি লোকের বিশ্লেষণ করে পাওয়া গেল যে তাদের সঙ্কুচিত অণ্ডকোষ, যা প্রজনন সিস্টেম ক্ষতিসাধনের সম্ভাবনা ছিল

স্টেরয়েড মৃত্যুর সরাসরি কারণ ছিল না, 62.5 শতাংশ পুরুষের অন্যান্য বিষাক্ত ওষুধের জন্য যেমন - কোকেন ও মেথামফেটামিন সহ অন্যান্য অবৈধ ওষুধের সঙ্গে স্টেরয়েড পরিমাণে গ্রহণ থেকে মারাযান.

অর্ধেক এরও বেশি লোকেদের অখণ্ড ধমনী এবং ক্ষতিগ্রস্ত হৃদয় পেশী সহ গুরুতর হৃদরোগ ছিল.

এক চতুর্থাংশ মৃত্যুর প্রায় আত্মহত্যা বা নরঘাতকতা দ্বারা ঘটিত হয়, অধ্যাপক ডার্ক বলেন, একটি লিংক প্রদান করেন যে দীর্ঘমেয়াদী স্টেরয়েড ব্যবহারের বিরক্তির, আক্রমণাত্মক ও সহিংস আচরণ ঝুঁকি বাড়িয়ে দেয়.

“রয়েড ক্রোধ” ধারণা “দু”ভাবেই কাজ করে,” তিনি বলেন.

““ তারা নিজেদের বিরুদ্ধে বা অন্যদের বিরূদ্ধে রাগ দেখায়. স্টেরয়েড ব্যবহারকারীদের বুঝতে হবে যে স্টেরয়েড এর জন্য মেজাজ পালটায় এবং তার জন্য সম্ভবত প্যারানয়া এবং আত্মঘাতী চিন্তা আসতে পারে. ““

42 বছর বয়েসী একটি ব্যক্তিগত প্রশিক্ষক জেমি ক্লোজ, স্টেরয়েড গ্রহণ বন্ধ করে দেন যখন স্বাস্থ্য অনুশীলনকারী তাকে সতর্ক করেন. তার যকৃতের ক্ষতি এবং অ্যাড্রিনাল অবসাদ এর প্রথম লক্ষণ দেখা গিয়েছিল.

তিনি 28 বছর বয়সে স্টেরয়েড ব্যবহার করা একটি জিম চলাকালীন শুরু করেন, সাপ্তাহে একবার তিনি একটি ইনজেকশন নিচ্ছিলেন.

““ আমার স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে কোন ধারণা ছিল না. আমি অজানা ছিলাম. এক জিনিস থেকে অন্য কিছু হয়ে যায় , আপনি বড় এবং শক্তিশালি হচ্ছেন এবং ... এটা ভাল না. আমার মেজাজ ক্রমাগত পালটাচ্ছে এবং আমার চুল সমানে পাতলা হয়ে যাচ্ছে “

অধ্যাপক ড্রেক বলেন, যে স্টেরয়েড এর পরীক্ষা নিয়মিতভাবে করা হয় না. এই বিশ্লেষণ “গোপন” স্টেরয়েড ব্যবহারের বিশ্বের মধ্যে একটি আভাস প্রদান করে.

— ডঃ রণধীর হাস্তীর